বদলে গেল হিসেব:পুজোর ধামাকা অফার! রেকারিং ডিপোজিটে ৯ শতাংশ সুদ দিচ্ছে পোস্ট অফিসের নতুন স্কিম !

ভারতে টাকা জমাবার সেরা দুটি পছন্দ হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ও পোস্ট অফিস। সাধারণ গ্রাহকরা নিজেদের টাকা সুরক্ষিত রাখতে পোস্ট অফিসকে তাদের প্রথম পছন্দ হিসাবে বেছে নেয়। কিন্তু অনেকেই মনে করেন যে এই সুরক্ষার জন্য পোস্ট অফিস স্কিমে হয়তো কম সুদের হার পাওয়া যায়। তবে আসলে পোস্ট অফিস তার রেকারিং ডিপোজিট স্কিমে প্রায় 9 শতাংশের সুদ অফার করেছে।পোস্ট অফিসের অফার করা সুদের পরিমাণ বিভিন্ন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের অফার করা রেকারিং ডিপোজিট (আরডি)-এর সুদের হার থেকেও বেশি হয়।

পোস্ট অফিসের দারুণ স্কিম হল রেকারিং ডিপোজিট (আরডি) স্কিম। এতে পোস্ট অফিস বিভিন্ন সময় প্রায় 9 শতাংশের সুদের হার অফার করে থাকে। যাতে গ্রাহকদের দারুণ সুদের হারে টাকা জমাতে দেয়।পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (আরডি)-এ গত কয়েক বছরে দারুণ হারে সুদ দেওয়া হয়েছে। তবে সব থেকে ভালো সুদ দেওয়া হয়েছিল 2012-13 অর্থবছরে। এই সময় রেকারিং ডিপোজিট (আরডি)-এ 8.40 শতাংশ হারে সুদ দেওয়া হয়েছিল। আবার 2015-16 অর্থবছরেও রেকারিং ডিপোজিট (আরডি)-এ 8.30 শতাংশের দারুণ হারে সুদ দেওয়া হয়।বর্তমানে রেকারিং ডিপোজিট (আরডি)-এ ভালো সুদ দিচ্ছে পোস্ট অফিস।

```

সম্প্রতি ডিসেম্বর ত্রৈমাসিকের জন্য পাঁচ বছরের পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের (আরডি) সুদ বাড়িয়েছে কেন্দ্র সরকার। এখন 5 বছরের রেকারিং ডিপোজিটের (আরডি)-তে বিনিয়োগকারীরা পাবেন 6.7 শতাংশ হারে সুদ। যারা 5 বছরের জন্য পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট (আরডি) করতে আগ্রহী হবেন, তাঁরা এর ফলে দারুণ লাভ পাবেন।

যদিও সরকার অন্য ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হারে কোনও পরিবর্তন করেনি। তবে সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, কিষাণ বিকাশ পাত্র ও সুকন্যা সমৃদ্ধি স্কিমের সুদের হারে কিন্তু কোনও পরিবর্তন করা হয়নি। প্রতি ত্রৈমাসিকে সুদের হার পর্যালোচনা করা হয়। যার পর কোনও হার পরিবর্তন করা হলে তা ঘোষণা করা হয়।

```

1 অক্টোবর থেকে শুরু হওয়া ত্রৈমাসিকে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে সুদের হার 4 শতাংশ। রেকারিং ডিপোজিটে সুদের হার 6.7 শতাংশ। মান্থলি ইনকাম স্কিমে সুদের হার 7.4 শতাংশ, কিষাণ বিকাশ পত্রে সুদ 7.5 শতাংশ, PPF-এ 7.1 শতাংশ। সুকন্যা সমৃদ্ধি যোজনায় 8 শতাংশ। ন্যাশনাল সেভিং সার্টিফিকেটে 7.7 শতাংশ। এছাড়া, পোস্ট অফিসে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে 8.2 শতাংশ সুদ পাওয়া যাবে।